প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সিলেটের নাসুমকে চড় মেরেই চাকরি হারালেন হাথুরুসিংহে

editor
প্রকাশিত অক্টোবর ১৬, ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ণ
সিলেটের নাসুমকে চড় মেরেই চাকরি হারালেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক:
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির দায়িত্ব নিয়েই চন্ডিকা হাথুরুসিংহে প্রসঙ্গে ফারুক আহমেদ বলেছিলেন, ‘দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভালো’। তখনই বোঝা যায়, যে কোনো সময় চাকরি হারাতে পারেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ।

অবশেষে তাই হলো। বরখাস্ত করা হলো লঙ্কান এ কোচকে। গত বছর ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে জাতীয় দলের ক্রিকেটার

সিলেটের নাসুম আহমেদকে চড় মারাসহ বেশ কয়েকটি কারণে তাকে বরখাস্ত করা হয়। একই সঙ্গে তাকে কারণ দর্শাতেও বলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে এর জবাব দিতে হবে।
একই সঙ্গে নতুন কোচের নামও ঘোষণা করে বিসিবি। হাথুরুসিংহের পরিবর্তে আপাতত অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্স। আগামী বছর পাকিস্তানে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত থাকবে এ ক্যারিবিয়ান কোচের মেয়াদ।

এ সময় বিসিবি সভাপতি জানান আগামী দুই-একদিনের মধ্যেই তিনি জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন ফিল সিমন্স।

গত বছর ভারতে হয় ওয়ানডে বিশ্বকাপ। এর আগে টাইগারদের স্কোয়ডে হয় চরম নাটকীয়তা। গুঞ্জন রয়েছে লঙ্কান কোচের সঙ্গে বিরোধের কারণে অধিনায়কত্ব ছেড়ে দেন তামিম ইকবাল। এমন কি বাদ পড়েন বিশ্বকাপগামী দল থেকেও।

ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে চরমভাবে ব্যর্থ হয় বাংলাদেশ দল। শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে হারিয়ে কোনো মতে অষ্টম দল হিসেবে জায়গা করে নেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

সে সময় হাথুরুসিংহের বিরুদ্ধে নাসুম আহমদকে চড় মারার অভিযোগ ওঠে। যদিও তা অস্বীকার করেন লঙ্কান কোচ ও তৎতকালীন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি গঠিত তদন্ত কমিটিতেও আসেনি কোনো ফলাফল।

দায়িত্ব নিয়ে সেই ঘটনার পুনঃতদন্ত করেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। পাওয়া যায় সত্যতা। তার চাকরি যাওয়ার অন্যতম কারণ এটি। আরও কিছু কারণ রয়েছে। চুক্তি অনুযায়ী বছরে তিন মাসের বেশি ছুটি কাটানোর না লঙ্কান কোচের।

তবে এর চেয়ে বেশি ছুটি কাটিয়েছেন হাথুরুসিংহে, যা চুক্তিভঙ্গের সামিল। একই সঙ্গে জাতীয় দলের এক ক্রিকেটারকে শারীরিক নিগ্রহের পাশাপাশি বরখাস্তের কারণ হিসেবে এটিকেও দেখানো হয়েছে।

এ প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন, ‘দুই-তিনটি ঘটনা ঘটেছে, যেগুলো আসলে একজন সাবেক খেলোয়াড় হিসেবে আমার জন্য খুব পীড়াদায়ক ছিল। পাশাপাশি এটা দলের জন্যও খুব একটা ভালো উদাহরণ ছিল না। সেগুলো বিবেচনা করে আজকে আমরা তাকে একটা কারণ দর্শাও নোটিশ এবং দায়িত্ব থেকে অব্যহতির চিঠি দিয়েছি।’

Sharing is caring!