গ্রেফতার দুই জঙ্গি সম্পর্কে যা জানাল র‌্যাব

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৩

গ্রেফতার দুই জঙ্গি সম্পর্কে যা জানাল র‌্যাব

স্টাফ রিপোর্টার:
নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর এবং তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে গ্রেফতার করেছে র‌্যাব। সোমবার ভোর ৫টার দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ বিষয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিন। সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের জানানো হয়, সংগঠনটির পূর্বে গ্রেফতার সদস্যদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন সরকারি সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় র‌্যাব ফোর্সেস নব্য জঙ্গি সংগঠনের পাহাড়ে প্রশিক্ষণরত জঙ্গি সদস্য এবং তাদের প্রশ্রয় দানকারীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে অভিযান ও নজরদারি চলমান রেখেছে।

এরই ধারাবাহিকতায় গত ২৩ জানুয়ারি ভোর ৫টায় র‌্যাব সদরদপ্তর গোয়েন্দা শাখা, র‌্যাব-২, র‌্যাব-৩ এবং র‌্যাব-১৫ এর যৌথ অভিযানে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন ইয়াহিয়া গার্ডেনের গহীন বনাঞ্চল এলাকা থেকে উক্ত সংগঠনের শুরা সদস্য ও সামরিক শাখার প্রধানসহ দুজনকে গ্রেফতার করে। তারা হলেন- মাসুকুর রহমান রনবীর এবং মো. আবুল বাশার মৃধা আলম।

এর মধ্যে রনবীরের বাড়ি সিলেট সদরে। তার বাবার নাম মৃত আব্দুস সাত্তার। অপরদিকে, আবুল বাশারের বাবার নাম মৃত আব্দুর রউফ মৃধা। তার বাড়ি মাদারীপুরের রাজৈরে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই অভিযানে ১টি বিদেশি পিস্তল, ৩টি পিস্তলের ম্যাগাজিন, ১০ রাউন্ড পিস্তলের গুলি, ১টি ব্ল্যাংক কার্টিজ, ২টি একনলা বন্দুক, ১১টি ১২ বোরের কার্তুজ, ১টি ব্ল্যাংক কার্টিজ, ১০০ রাউন্ড ২২ বোরের গুলি, ১টি মোবাইল, নগদ আড়াই লক্ষাধিক টাকা এবং পার্বত্য অঞ্চলে সামরিক প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রমের গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর ভিডিও কন্টেন্ট উদ্ধার করা হয়।

গত বছরের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে ৮ তরুণ নিখোঁজের ঘটনা ঘটে।ওই ঘটনায় একই বছরের ২৫ আগস্ট নিখোঁজদের পরিবারের পক্ষ থেকে কুমিল্লা কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করা হয়। বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়। ঘটনাটি জানার পরপরই অভিযানে নামে র্যা ব। এক পর্যায়ে নিখোঁজ ৮ তরুণের মধ্যে পালিয়ে আসা নিলয়কে জিজ্ঞাসাবাদ করে র্যা ব। তার দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ওই বছরের ৫ অক্টোবর বাকি ৭ জনকে গ্রেফতার করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামক নতুন জঙ্গি সংগঠনের কার্যক্রম সম্পর্কে তথ্য পায় র্যা ব।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com