প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

পাঠ্যক্রম উন্নয়নে শাবির পিএসএস বিভাগে কর্মশালা

admin
প্রকাশিত
পাঠ্যক্রম উন্নয়নে শাবির পিএসএস বিভাগে কর্মশালা

শাবি প্রতিনিধি:
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠ্যক্রম উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘ডি’ তে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের উদ্যোগে ও ‘ইন্সটিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল’র সহযোগিতায় ওই বিভাগের শিক্ষকদের জন্য কর্মশালাটি আয়োজন করা হয়।

সকাল ১০টায় উদ্বোধনী সেশন ও পরবর্তীতে শিক্ষকদেরকে নিয়ে কর্মশালার মূল সেশন শুরু হয়।

উদ্বোধনী সেশনে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিনের সভাপতিত্বে ও অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হকের সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এতে বিশেষ অতিথি বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, শিক্ষার মান উন্নয়ন করতে হলে শিক্ষকদের গুণগত মান উন্নয়ন প্রয়োজন। একটি বিভাগ বা অনুষদকে এগিয়ে নিতে হলে শিক্ষকদের ভূমিকা রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয় দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলো তালিকায় রয়েছে। এটা ধরে রাখতে শিক্ষার্থীদের গুণগত শিক্ষা দেওয়ার জন্য শিক্ষকদের মান উন্নয়নের প্রয়োজন। একই সঙ্গে শিক্ষকদের নৈতিকতার গুণও প্রয়োজন বলে মনে করেন উপাচার্য।

তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে সেরা সেরা শিক্ষকদেরকে নিয়োগ দিচ্ছি। তাদের গুণগত মান উন্নয়নের জন্য এ কর্মশালা অনেক সহায়ক হবে। এর মাধ্যমে শিক্ষার্থীরাও সুফল পাবে। পলিটিক্যাল স্টাডিজ বিভাগে এ কর্মশালা শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগের শিক্ষকদেরকে নিয়ে এ কর্মশালার আয়োজন করা হবে বলে জানান উপাচার্য।

এছাড়া তিনি বলেন, সদ্য নিয়োগ পাওয়া ও তরুণ শিক্ষকদের জন্য ইউজিসির সহযোগিতায় ৬ মাসের ট্রেনিংয়ের ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। যাতে শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীরা একাডেমিক দিক দিয়ে আরও ভালো করতে পারে।

শিক্ষার্থীদের একাডেমিক দিককে গুরুত্বের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমকেও গুরুত্ব দিতে হবে জানিয়ে উপাচার্য বলেন, তাদের মেধাবিকাশে এসব কার্যক্রম জরুরি। এজন্য আমরা সাংস্কৃতিক কার্যক্রম, খেলাধুলা ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করতে পারি।

কর্মশালায় আলোচক হিসেবে ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইল ও সহযোগী অধ্যাপক ড. মাহবুবুল হাকিম।

এতে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল, অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমান, অধ্যাপক ড. সাহাবুল হক, সহযোগী অধ্যাপক ড. মাসুদ সরকার, ড. ফাহমিদা আক্তার, সহকারী অধ্যাপক সৈয়দা ইসমত আরা জাহান, সহকারী অধ্যাপক মো. এমদাদুল হক, সহকারী অধ্যাপক মোহাম্মদ ফাখরুছ ছালাম, সহকারী অধ্যাপক হাজেরা আক্তার, সহকারী অধ্যাপক মো. মাহবুব আলম ও সহকারী অধ্যাপক আবু সুফিয়ান অংশ নেন।

 

সংবাদটি শেয়ার করুন।