ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রস্তুত আছে সেনাবাহিনী : সিলেটে সেনাপ্রধান

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০২২

ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রস্তুত আছে সেনাবাহিনী : সিলেটে সেনাপ্রধান

 

সিলেট প্রতিনিধি:

সর্বোচ্চটা দিয়ে বন্যাদুর্গতদের পাশে থাকবেন বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুতি নিচ্ছে। আমরা ত্রাণ ও চিকিৎসা দেওয়া শুরু করেছি। সেনাসদস্যদের বলেছি কষ্ট যতই হোক মানুষের দুর্ভোগ লাঘবে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই দুর্যোগ মোকাবিলা সম্ভব হবে। রোববার (১৯ জুন) সিলেটের কোম্পানীগঞ্জে বন্যাকবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সেনাপ্রধান বলেন, ‘এমন দুর্যোগ আসতে পারে, সেটি ভাবনার অতীত ছিল। এটা অভাবনীয় বিপর্যয়। রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। আমরা দুর্গত মানুষের সহায়তায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা পাওয়ার কথাও জানান তিনি। বলেন, সেনাবাহিনী দুর্গত মানুষের সহায়তায় যা কিছু করা সম্ভব তা করে যাচ্ছে। ইতোমধ্যে চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকা, সাভারসহ বিভিন্ন ক্যান্টনমেন্টের সেনাসদস্যদের বন্যার্তদের সহায়তায় নিয়োজিত করা হয়েছে। আরও অনেককে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

‘দ্রæত এ পানি নেমে যাবে বলে মনে হচ্ছে না। তবে বন্যার পানি কমলেও মানুষের দুর্ভোগ সহসা কমবে না। ব্যাপক ক্ষয়ক্ষতিও হবে’ যোগ করেন তিনি।

সিলেটে গত বুধবার (১৫ জুন) বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। ১৬ জুন তা ভয়াবহ রূপ নেয়। সেদিন বিকেল থেকে দ্রæত বাড়তে শুরু করে পানি। তলিয়ে যায় সিলেট নগরের বেশিরভাগ এলাকা।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে কোম্পানীগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলা। এ দুই উপজেলার প্রায় পুরোটাই পানিতে তলিয়ে গেছে। সিলেট-কোম্পানীগঞ্জ আঞ্চলিক মহাসড়কও পানির নিচে। পানির কারণে শুক্রবার বিকেলে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। টের এটাও একটা কারণ। তবে আমরা বাজর মনিটরিং করছি। আশা করছি এই সংকট থাকবে না।’

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com