‘‘বিয়ানীবাজার পৌরসভার মেয়র, কাউন্সিলর ও সমর্থনকারী গনের প্রতি খোলা চিঠি”

প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, মে ২৮, ২০২২

‘‘বিয়ানীবাজার পৌরসভার মেয়র, কাউন্সিলর ও সমর্থনকারী গনের প্রতি খোলা চিঠি”

এডভোকেট মো: আমান উদ্দিন :
১৫ জুন ২০২২ পৌরসভার নির্বাচনের দিন ধার্য্য। প্রাক- প্রস্তুতি হিসাবে প্রার্থী সমর্থক ও শুভাকাঙ্খীগন ব্যাস্ত সময় অতিবাহিত করছেন । হোটেল, রেস্তোরা, হাটে, মাঠে সর্বত্র নির্বাচনী ক্যাম্পেইন। আনন্দ উৎসাহ উদ্দীপনা নিয়ে বিগত ১৭ মে সকাল ১০ ঘটিকায় হইতে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত মোটর শুভযাত্রা নিয়ে প্রার্থীগন নির্বাচনী আচরনবিধি মেনে নির্দিষ্ট সীমারেখার বাহিরে উৎসুক জনতাকে রেখে প্রার্থী, প্রস্থাবকারী ও সমর্থনকারীকে সাথে নিয়ে সংশ্লিষ্ট রিটারিং কর্মকর্তার কাছে মনোয়ন ফরম জমা দেন।

 

আনন্দ উৎসাহ উদ্দীপনা নিয়ে প্রার্থীগন মোটর শুভযাত্রা যোগে নির্দিষ্টস্থানে সবাইকে সৌজন্যে আপ্যায়নের ব্যাবস্থা করেন। পরবর্তীতে প্রার্থীগন নির্বাচনী কৌশল নির্ধারনের কর্মী-সমর্থকগন কে নিয়ে বিভিন্ন পাড়া মহল্লায় গিয়ে জানান দেন যে ঐ পদে আমি প্রতিদ্বন্ধিতা করতেছি। দোয়া করবেন। কিন্তু বিধি বাম!! প্রার্থীরা যে সব তথ্য নমিনেশন ফরমে দিয়েছেন তার সঠিকতা যাচাইর দিন ধার্য্য হয় ১৯/০৫/২০২২ইং তারিখে।

 

রিটানিং কর্মকর্তা ও তাঁর সাথে আগত সহকারী ৭২ জন প্রার্থীর মধ্যে ৩৬ জন প্রার্থীকে বীরের মতো ঘোষনা করলেন, প্রার্থীরা বাতিল। সাথে সাথে গোটা পৌরসভায় চাউর হয়ে গেল ৩৬ জনের প্রার্থীতা বাতিল। দেখা গেলো অনেক ওয়ার্ডে প্রার্থী শূন্য। খবর শুনে আমি একজন আইনের ছাত্র হিসাবে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জানতে চাইলাম এসব প্রার্থীদের অপরাধ কি ?

 

 

 

উত্তরে বললেন হলফনামায় ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে। আমি বল্লাম তাহলে যে তথ্যের কথা বলছেন, সে তথ্য তো মাত্র ১ মিনিট সময় দিলেই তো ঠিক হয়ে যাবে। রাগান্বিত হয়ে ক্ষুব্ধ কন্ঠে বললেন, সিদ্ধান্ত চূড়ান্ত। তারা চাইলে আপিল করতে পারেন। বললাম, বন্যাপীড়িত এলাকা। যাথায়াত সুবিধা নেই। দেখেন তো তাঁদের সকলকে কি সাধারন (মার্সি) অনিচ্ছাকৃত অহেতুক ত্রæটির জন্য কি ক্ষমা করা যায় না ?

 

 

 

আবার রাগান্বিত হয়ে কর্মকর্তা ও তার সহকারী বললেন, সারা বাংলাদেশে নির্বাচনে প্রার্থীগনের সঠিকতা যাচাইয়ের পূর্বেরদিন রিটানিং কর্মকর্তার সাথে কীভাবে যোগাযোগ করতে হয় তা কি জানেন না? ৭২ জন প্রার্থীর মধ্যে একজন প্রার্থীও যোগাযোগ করেন নি কেন?

 

 

উত্তরে বললাম যেহেতু সঠিকতা যাচাইয়ের জন্য নির্ধারিত তারিখ ১৯/০৫/২০২২ ইং সেহেতু প্রার্থীগন কেন বিরক্ত দিবেন? তখন গুন গুন বিভিন্ন লোকমুখে খবর পেলাম বিয়ানীবাজারবাসী এখনোও পিছিয়ে কেন ? কারন সর্বত্র খামপ্রথা চালু, শুধু বিয়ানীবাজার পৌরসভা ব্যাতিত। রিটানিং কর্মকর্তা কেন প্রার্থীদের আনন্দে “ঘা” দিলেন? নিশ্চয়ই বুঝতে দেরি করে ফেললাম।

 

 

রিটানিং কর্মকর্তার দেখা উচিত ছিলো প্রস্থাবকারী, সমর্থনকারী বা প্রার্থী ঋন খেলাপি, বিল খেলাপি, সাজা প্রাপ্ত কি না বা কোনো গুরো দন্ডে দন্ডিত কি না? এসব দন্ডে দন্ডিত হলে প্রার্থীর প্রার্থীতা বাতিল করলে তার বিরুদ্ধে অভিযোগ উঠত না। অহেতুক হলফনামায় ভুল তথ্যের অজুহাতে প্রার্থীদের প্রার্থীতা বাতিল করে যে অপরাধ করেছেন, রিটারিং কর্মকর্তার বিচার হওয়া উচিত বলে সচেতন ভোটার হিসাবে দাবী করতেই পারি।

 

 

মাননীয়, জেলা প্রশাসক ও আপীল নিষ্পত্তি কারী কর্মকর্তা যে মহানুভবতার পরিচয় দিয়েছেন, সেজন্য প্রার্থী, সমর্থক, ভোটার তথা বিয়ানীবাজার পৌরসভার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জ্ঞাপন করিতেছি। আপনার সুস্বাস্থ্যা ও দীর্ঘায়ু কামনা করতেছি।

 

 

২০/০৫/২০২২ ইং তারিখে সংশ্লিষ্ট প্রার্থীগন আপনার সাথে দেখা ও আপীলের কাগজ জমা দিয়েই আপনার আচরণে মুগ্ধ হয়ে প্রশংসায় পঞ্চমুখ। ২৩/০৫/২০২২ ইং তারিখ তাঁদের প্রার্থীতা পুনঃ বহাল গোটা পৌরসভার আনন্দের বন্যা প্রবাহমান।

 

” বিজয়ের গৌরব-পরাজয়ে কোন গ্লানি নেই” “প্রতিদ্বন্দিতা হবে- প্রতিহিংসা নেই” এনীতি বাক্যের সাথে বিয়ানীবাজারবাসী তথা পৌরবাসী সুপরিচিত।

 

 

আমার বয়স প্রায় ৫২ বছর। জানামতে নির্বাচনী সহিংসতায় কেহ মৃত্যুবরন করছেন আমার জানা নেই। ইদানিং কালে কিছু অসৎ কর্মকর্তার কারনে ভোটের পরিবেশ নষ্ট হচ্ছে। যেমনটি করেছেন ১৯/০৫/২০২২ ইং তারিখে সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তা ও তার সাথের এক সহকর্মী। সচেতন ভোটার হিসাবে আমার দাবী অবিলাম্ব সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তা কে বিয়ানীবাজার পৌরসভার নির্বাচনে সকল দায়িত্ব থেকে অব্যাহিত দেওয়া। কেননা তার মাঝে খাই খাই ভাব………। আমার ধারনা যে কোন সময় সে দায়িত্বে থাকলে নির্বচনের পরিবেশ নষ্ট করতে পারে।
শুনতে পেলাম, রিটানিং (ভারপ্রাপ্ত) না-কি প্রমোটেড কর্মকর্তা।
লেখক, সভাপতি, সুশাসনের জন্য নাগরিক সুজন, বিয়ানীবাজার, সিলেট।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com