বিয়ানীবাজারের বেশীরভাগ পরিবহণ শ্রমিক টিকা নেননি,মাস্কেও অনীহা

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২২

বিয়ানীবাজারের বেশীরভাগ পরিবহণ শ্রমিক টিকা নেননি,মাস্কেও অনীহা

 

স্টাফ রিপোর্টার:

 

করোনা সংক্রমনের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরতে আবার নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে শুরু হয়েছে বিধিনিষেধ।

 

বিধিনিষেধে সব ধরনের যানবাহনের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে করোনার টিকা সনদ থাকার কথা বলা হলেও বিয়ানীবাজারের বেশিরভাগ চালক-সহকারী এখনও টিকাই নেননি। সেই সঙ্গে মাস্ক পরতেও অনীহা তাদের। এছাড়া বাসগুলোতে যাত্রী তোলা হয়েছে এমনভাবে যেখানে স্বাস্থ্যবিধি মানা সম্ভব নয়। উপজেলায় প্রায় ১৫শ’ শ্রমিক পরিবহণের সাথে সংশ্লিষ্ট। বাস-ট্রাক, অটোরিক্সা, কার-মাইক্রোসহ তিন চাকার যানবাহনের সাথে স্থানীয় পরিবহণরা বেশী সম্পৃক্ত।

 

কথা হয় বিয়ানীবাজার পৌরশহরে থাকা সিলেটগামী একটি বাসের চালক ও সহকারীর সঙ্গে। চালক ইদ্রিস জানান, তিনি করোনার দুই ডোজ টিকা নিয়েছেন। তার কাছে টিকা নেওয়ার সনদও রয়েছে। তবে তার সহকারী মিজান এখনও টিকা নেননি। তিনি বলেন, ‘মালিক টিকা নেওয়ার ব্যবস্থা করে দিবে। সরকার না কি নতুন আইন করছে টিকা না নিলে গাড়িতে থাকা যাবে না।’

ঢাকাগামী পরিবহনের একটি বাসের চালকের এক সহকারী হাবিব জানান, তিনি এখনও করোনার টিকা নেননি। মালিকপক্ষ থেকে তাদের জরুরি ভিত্তিতে টিকার ব্যবস্থা করা হবে বলে জানান তারা।

স্থানীয় বেশ কয়েকটি পরিবহনের বাসের চালক ও সহকারীর সঙ্গে কথা বলে জানা যায়, তাদের বেশিরভাগই টিকা নেননি। এক সহকারী ইমরান বলেন, টিকার জন্য রেজিস্ট্রেশন করছি। কিন্তু মেসেজ নাই, যার জন্য টিকা নেওয়া হয়নি। শুনছি, কালকে থেকে আমাদের গণহারে টিকা দেওয়া হবে।

মাইশা পরিবহনের চালকের সহকারী ইবাদত মাস্ক ছাড়াই যাত্রীদের বাসে তোলার জন্য হাঁকডাক দিচ্ছিলেন। মাস্ক না পরার কারণ জানতে চাইতে ইবাদত বলেন, মাস্ক হাত থেকে পড়ে গেছে। এখনও করোনার টিকা নেননি বলেও জানান ইবাদত।

করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গণপরিবহনে যাত্রী পরিবহন নিয়ন্ত্রণসহ ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এসব বিধিনিষেধ আজ থেকে কার্যকর হচ্ছে। তবে ট্রেন-বাসে অর্ধেক যাত্রী বহনের যে নির্দেশ দেওয়া হয়েছে তা কার্যকর হবে ১৫ জানুয়ারি থেকে।

বিয়ানীবাজারে টিকা নেয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশী পিছিয়ে ৩ চাকার যানবাহনের সাথে সম্পৃক্তরা। তাদের মধ্যে টিকা নেয়ার তাড়াও নেই। এরপরই ট্রাক চালক ও হেলপাররা। তাদের বেশীরভাগও এখনো পর্যন্ত টিকা নেয়নি। পৌরশহর থেকে প্রতিদিন অন্তত: ৩০টির মত বাস ঢাকা যাতায়াত করে। এসব বাসের সাথে জড়িত শ্রমিকরাও টিকা নেয়ার ক্ষেত্রে পিছিয়ে।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com