কিমের উপস্থিতিতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পন্ন উত্তর কোরিয়ার

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

কিমের উপস্থিতিতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পন্ন উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়া আরেকটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির নেতা কিম জং-উন উপস্থিত থেকে এই উৎক্ষেপণ দেখেন। এ নিয়ে তিনটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

 

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গতকাল মঙ্গলবার (১১ জানুয়ারি) ছোড়া ক্ষেপণাস্ত্রটি প্রায় ১ হাজার কিলোমিটার দূরে সাগরে তার লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত করেছে।

 

এটি উত্তর কোরিয়ার তৃতীয় হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। যা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি সময় ধরে নিজেকে আড়ালে রাখতে সক্ষম।

 

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের সময় কিমের উপস্থিতি প্রযুক্তির উন্নতি হওয়ার বিষয়টিকে নির্দেশ করে বলে মনে করছেন বিশ্লেষকরা। নতুন বছরে নিজেদের সামরিক সক্ষমতা বাড়ানোর যে প্রতিশ্রুতি কিম দিয়েছিলেন- এটি তারই বাস্তবায়ন বলে মনে করেছেন তারা।

 

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৬টি দেশে এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছিল। একইসঙ্গে এসব কর্মকাণ্ড থেকে উত্তর কোরিয়াকে বিরত থাকারও আহ্বান জানান নেতারা। এরপর তৃতীয় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি।

 

এর আগে, গত ৫ জানুয়ারি দ্বিতীয় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। আর গত বছরের অক্টোবর প্রথম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল দেশটি। জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও এই পরীক্ষা চালাল কিম জন উনের দেশ। সবকটি পরীক্ষায় সফল হয়েছে বলে দাবি দেশটির।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com