প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

ছেলের হাতে মা’সহ এক বছরে হবিগঞ্জে খুনের হাফসেঞ্চুরি

admin
প্রকাশিত
ছেলের হাতে মা’সহ এক বছরে হবিগঞ্জে খুনের হাফসেঞ্চুরি

 

হবিগঞ্জ প্রতিনিধি:

ছেলের হাতে মা, মায়ের হাতে শিশু সন্তান ও চাচার হাতে ভাতিজা খুনসহ গেল এক বছরে হবিগঞ্জে খুনের হাফ সেঞ্চুরি হয়েছে। এর মধ্যে সব চেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে জেলার বানিয়াচং উপজেলায়।

এ উপজেলায় ২০২১ সালেই শুধু ১৩টি হত্যাকান্ড সংঘটিত হয়। নিহতদের মধ্যে দু’পক্ষের সরাসরি সংঘর্ষে ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়েছে। অনেকেই আবার চিকিৎসাধীন, আবার কারো কারো মরদেহ খুন করে ফেলে রাখা হয়েছে। নিহতদের মধ্যে ৩৪ জন পুরুষ ও ১৬ জন নারী রয়েছে।

অনুসন্ধানে জানা যায়, ২০২১ সালের জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নানা বিষয় নিয়ে আলোচনায় ছিল হবিগঞ্জ জেলা। এর মধ্যে একটি আলোচিত ইস্যু ছিল গ্রাম্য দাঙ্গা। দাঙ্গা প্রবণ এ জেলায় তুচ্ছ ঘটনা বা শিশুদের ঝগাড়াকে কেন্দ্র করেও সংঘর্ষের ঘটনায় হত্যাকান্ড সংঘটিত হয়েছে।

এর মধ্যে হবিগঞ্জ সদর উপজেলায় ৬, লাখাই ইউপজেলায় ৫, শায়েস্তাগঞ্জ উপজেলায় ১, বানিয়াচং উপজেলায় ১৩, আজমিরীগঞ্জ উপজেলায় ২, নবীগঞ্জ উপজেলায় ৬, বাহুবল উপজেলায় ৭, চুনারুঘাট উপজেলায় ৬ ও মাধবপুর উপজেলায় খুন হয়েছে ৪ জন।

গেল বছরের হত্যাকান্ডগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, ৫০ হত্যাকান্ডের মধ্য অধিকাংশই সংঘটিত হয়েছে পারিবারিক বিরোধ, গ্রাম্য আধিপত্য বিস্তার, জমি-জমা নিয়ে বিরোধ, টাকা পয়সা লেনদেন, শিশুদের ঝগড়া ও জলমহাল নিয়ে বিরোধকে কেন্দ্র করে। যদিও গ্রাম্য এসব দাঙ্গা প্রতিরোধে বেশ তৎপর ছিল আইনশৃঙ্খলা বাহীনি। এরমধ্যে সারা বছরই দেশীয় অস্ত্র উদ্ধার নিয়ে আলোচনায় ছিল দাঙ্গা প্রবণ বানিয়াচং উপজেলা।

এ বিষয়ে কলামিস্ট ও আইনজীবি এম এ মজিদ বলেন, ‘আমাদের সমাজে দিন দিন সামাজিক অবক্ষয় ও সুশিক্ষার অভাব দেখা দিচ্ছে। এছাড়াও রয়েছে সুশাসনের অভাব। যার ফলে দিন দিন আইনশৃঙ্খলার অবনতি ঘটছে। তাই এসব দমনে পারিবারিক শিক্ষার উপরই গুরুত্বারোপ করেন তিনি।’

হবিগঞ্জের অতিরিক্তি পুলিশ সুপার মাহমুদুল হাসান বলেন, ‘গ্রামে ছোটখাটো অনেক বিষয় নিয়ে দেশীয় অস্ত্র সস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। আর এতে মারা যায় নিরীহ লোকজন। তবে এসব দাঙ্গা প্রতিরোধে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে বলেও জানান তিনি।’ অতিরিক্ত পুলিশ সুপার বলেন, ‘ গত বছরের তুলনায় এবার খুনের ঘটনা অনেকটা কমে এসেছে। আগামীতে আরও কমানোর জন্য পুলিশ কাজ করছে।’

সংবাদটি শেয়ার করুন।