৪০১ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ শেষ হয়েছে

প্রকাশিত: ১১:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২১

৪০১ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ শেষ হয়েছে

প্রজন্ম ডেস্ক:

দেশের ৪৭০ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে ৪০১ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ শেষ হয়েছে। এতে ব্যয়ে হয়েছে প্রায় ৯৮০ কোটি টাকা। এছাড়া আরও ৩২ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ কাজ চলছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভায় সভাপতিত্ব করেন।

 

সভায় জানানো হয়, ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দের নভেম্বর পর্যন্ত ২০ দশমিক ৫৯ শতাংশ অর্থ ব্যয় করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সেখানে জাতীয় পর্যায়ে ব্যয় শতকরা প্রায় ১৮ শতাংশ। ৬৪ জেলায় জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। এজন্য সরকারের ব্যয় হয়েছে প্রায় ১৩৮ কোটি টাকা। এছাড়া ১৫৬টি স্থানে স্মৃতিসৌধ এবং ২০টি স্মৃতি জাদুঘর নির্মাণ শেষ হয়েছে। ১১০টি স্থানে স্মৃতিসৌধ এবং ৪৩টি স্মৃতি জাদুঘর নির্মাণ কাজ চলমান রয়েছে।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পগুলো জাতীয় চেতনার সঙ্গে সম্পর্কিত। যথাযথ মান এবং স্বচ্ছতা নিশ্চিত করে নির্ধারিত সময়ে প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতে হবে। চলতি অর্থবছরে আরও সফলভাবে প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য মন্ত্রী প্রকল্প পরিচালকদের তাগিদ দেন।

মন্ত্রণালয় জানায়, বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১০ টি প্রকল্প চলমান রয়েছে। এছাড়া আরও ৬টি নতুন প্রকল্প প্রক্রিয়াধীন।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক মো. জহুরুল ইসলাম রোহেল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুর রহমানসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com