বিয়ানীবাজারের নির্বাচনী কথা: যে মার্কার টাকা পাই, তারই গান বাজাই

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

বিয়ানীবাজারের নির্বাচনী কথা: যে মার্কার টাকা পাই, তারই গান বাজাই

 

স্টাফ রিপোর্টার:

নির্বাচনী প্রচারণায় কদর বেড়েছে ঢাক ঢোল সানাই বাদকদের। তাঁরা গানে গানে প্রার্থীদের ভোট প্রার্থনা করবেন-এমন আশায় জনপ্রিয় সুর ও কথা পরিবর্তণ করে গান লেখার কাজ করছেন।

বিয়ানীবাজার উপজেলায় আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনী প্রচারণায় এবার রিকশা ভ্যানের বদলে ইজিবাইক এর বেশি ব্যবহার করা হবে। প্রতীক বরাদ্দের পর থেকে ইজিবাইকের ওপর মাইক লাগিয়ে গ্রাম-গঞ্জে ঘুরে প্রতীক ও প্রার্থীর পক্ষে ভোট চাওয়া শুরু করবেন প্রার্থীর কর্মীরা। আগামী ২৬ শে ডিসেম্বর বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্টিত হবে।

কুড়ারবাজার ইউনিয়নের খশির গ্রামের ইজিবাইকচালক জাহাঙ্গীর আলম (৩৫) তাঁর ইজিবাইকে মাইক বেঁধে গান বাজানোর জন্য ১৫দিনের বুকিং নিয়েছেন। বুধবার সকালে বৈরাগী বাজারে কথা হলে তিনি বলেন, ‘ভোট মানে তো কারও লাভ, কারও লস। ভোট আসায় আমাদের লাভ অইছে। প্রত্যেক দিন মাইকিং ও প্রার্থীর পক্ষে কাজ করার জন্য বুকিং লইছি। ভোটের সময় একবেলা খানি ও চা-নাস্তা ফ্রি করা যায়। দুইটা থাকি রাত আটটা পর্যন্ত মাইকিং করলে এক হাজার টাকাও পাওয়া যায়। ভোট ছাড়া এ রোজগার হয়না।’

দুবাগের সেতুর কাছে নির্বাচনী প্রচারের বুকিং এর জন্য ইজিবাইকে বসেছিলেন গয়লাপুর গ্রামের আলেফ মিয়া (৪০)। তিনি জানান, নির্বাচনের কারণে এই আয়ের সুযোগ পাচ্ছেন তাঁরা। না হলে সারা দিনেও তাদের পাঁচ’শ টাকা আয় হতো না।

মানিকা মিয়া পেশায় নর সুন্দর। পাশাপাশি বিয়েবাড়ি বিভিন্ন আচার অনুষ্ঠানে ঢাক ঢোল সানাই বাজান। নির্বাচনী প্রচারণায় তাঁদের কদর বেড়েছে। প্রার্থীরা নির্বাচনী প্রচারণার জন্য তাদের ঘণ্টা, দিন হিসাবে ভাড়া করছেন। নয়াদুবাগের ইজিবাইকে গানে-গানে নির্বাচনী প্রচারণা চালাতে অপেক্ষায় তিনি। তাঁর এমন গানে মুখরিত হয়ে উঠে গ্রাম। নতুন ধারার গান শুনতে জড়ো হয় পথচারীরা। নির্বাচনী গানে মানুষেরা ক্ষণিক সময়ের জন্য ভিন্ন মাত্রার বিনোদন খুঁজে পায়।

মানিক মিয়া বলেন, ‘আমরা যে মার্কার টাকা পাই, ‘সেই মার্কার গান বাজাই। ভোট আইলে প্রার্থীরা আমাদের ভাড়া করি নিয়া যায়। যার মার্কার গান বাজনা করি, তাঁর খাবারও খাই। একেক দিন একেক জন প্রার্থীর হয়ে বাজনা বাজাই, প্রতীক নিয়া গান করি। ভোট আসলে আমাদের সংসার ভালো চলে, ঘরে ভালোমন্দ রান্না করেন গিন্নি।

কুড়ারবাজার ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আবু তাহের বলেন, ইজিবাইকে কম সময়ে বেশি এলাকায় প্রচারণা চালানো যায়। তাই নির্বাচনী প্রচারণায় এবার আমি ইজিবাইক ব্যবহার করবো।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

December 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com