জ্যোৎস্নাময় রাতে ‘গ্রামীণ কিচ্ছা পালা’

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২১

জ্যোৎস্নাময় রাতে ‘গ্রামীণ কিচ্ছা পালা’

জৈন্তাপুর প্রতিনিধি:

হেমন্তের জোছনাভেজা রাত। জৈন্তাপুর বাস স্টেশন এলাকার হাজার বছরের স্মৃতিঘেরা ঐতিহাসিক জৈন্তেশ্বরী বাড়ির সামনে অস্থায়ী মঞ্চে বসে আছেন জনা দশেক অতিথি। সেখানেই বসে গ্রামীণ ঐহিত্যের কিচ্ছা পালা শোনাচ্ছিলেন বয়োজ্যেষ্ঠ কয়েকজন শিল্পী।

মঞ্চের সামনে পেতে দেওয়া আসনে দর্শকও ছিলেন অনেক। মঞ্চে শিল্পীরা তাদের সবটুকু উজাড় করে গল্প-বর্ণনার ভেতর দিয়ে পরিবেশন করলেন প্রেম, বীরত্ব, সম্মান আর নৈতিক অখন্ডতার চমৎকার সব কিচ্ছা। দর্শক-শ্রুতারাও মন্ত্রমুগ্ধের মতো সে সব শুনে মোহিত হলেন।

‘গ্রামীণ কিচ্ছা পালা’র এরকম এক ব্যতিক্রমী অনুষ্ঠান বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয়েছে। অর্গানাইজেশন অব ইয়ুথ টু সেভ হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট-ঐশী ব্যতিক্রমি এই অনুষ্ঠানের আয়োজন করে।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্টেশনের ডিন প্রফেসর খায়রুল ইসলাম।

লেখক ও গবেষক আব্দুল হাই আল-হাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএফএম জাকারিয়া, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক মো. তাজিম উদ্দিন জৈন্তাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইমরান আহমদ, সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রভাষক সাহেদ আহমদ।

উপস্থিত ছিলেন জৈন্তাপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম সরওয়ার বেলাল, সাংবাদিক আব্দুল হালিম, বিশিষ্ট ব্যবসায়ী ইলিয়াছ উদ্দিন লিপু, ফটোগ্রাফার হোসেন মিয়া।

আনোয়ার হোসেন সোহাগের সঞ্চালনায় কিচ্ছা পালা পরিবেশন করে বয়োজ্যেষ্ঠ কিচ্ছা শিল্পী ফরিদ উদ্দিন ও তার দল।

অনুষ্ঠানে মোহন বাঁশির সুরে দর্শকদের মোহিত করে স্থানীয় শিল্পী সাবুল ও তার দল। সমাপনী অনুঠানে বক্তব্য রাখেন অধ্যাপক মনোজ কুমার সেন, জৈন্তাপুর প্রেসক্লাকের সভাপতি নূরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল হোসেন মোহাম্মদ হানিফ, আমিনা হেলালী টেকনিক্যাল ইন্সটিটিউটের সুপারিনটেন্টডেন্ট হেলাল আহমদ।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com