প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সিলেটে শান্তিপূর্ণভাবে শেষ হলো দুর্গাপূজা

editor
প্রকাশিত অক্টোবর ১৪, ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ণ
সিলেটে শান্তিপূর্ণভাবে শেষ হলো দুর্গাপূজা

স্টাফ রিপোর্টার:
সিলেটে বিজয়া দশমী শেষে ভক্তদের উপস্থিতিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব। মণ্ডপে মণ্ডপে বিদায় ও বিষাদের ধ্বনি বাজছে, শুরু হয়েছে প্রতীমা বিসর্জন। মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসব উদযাপন শেষে আজ রবিবার (১৩ অক্টোবর) বিকাল ৩টা থেকে সিলেটের চাঁদনী-ঘাটে প্রতিমা বিসর্জন শুরু হয়। প্রতিমা বিসর্জনের উদ্বোধন করেন সিলেট সিটি কর্পোরেশনের প্রশাসক ও সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ সিদ্দিকী, এনডিসি।

এর আগে, দশমীর দিনে মণ্ডপে মণ্ডপে দেবী দুর্গাকে সিঁদুর দেওয়ার মাধ্যমে সিঁদুর খেলায় মাতেন হিন্দু ধর্মাবলম্বীবৃন্দ। এ সময় সব অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির বিকাশের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীবৃন্দ। বিজয়া দশমী উপলক্ষ্যে বিভিন্ন সংঘের উদ্যোগে শোভাযাত্রার আয়োজন করা হয়। দর্পণ বিসর্জন আর দেবী আরাধনায় শেষ হয় দশমীর আচার-অনুষ্ঠান।

বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। র্যা ব, সেনাবাহিনী ও পুলিশের বিশেষায়িত ইউনিট সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে রয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সিলেট মহানগর এবং জেলা শাখা সূত্রে জানা গেছে, এ বছর ৫৯৩টি মণ্ডপে পূজা আয়োজন করা হয়েছে। সিলেট জেলায় মোট ৪৪০টি মণ্ডপে দুর্গা পূজা পালিত হয়েছে। তার মধ্যে ৪০৮টি সর্বজনীন ও ৩২টি পারিবারিক। আর সিলেট মেট্রোপলিটন এলাকায় ১৫৩টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। তার মধ্যে সর্বজনীন ১৩৬টি ও পারিবারিক ১৭টি।

Sharing is caring!