ওমরাহ পালনকালে ‘বাংলায়’ নির্দেশনা পাবেন বাংলাদেশিরা

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২১

ওমরাহ পালনকালে ‘বাংলায়’ নির্দেশনা পাবেন বাংলাদেশিরা

 

প্রজন্ম ডেস্ক:

ওমরাহ করতে যাওয়া বাংলাদেশিদের শরীয়তের জরুরি বিধি-বিধান সম্পর্কে এখন থেকে বাংলায় নির্দেশনার ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র দুই মসজিদ মক্কা ও মদিনার খেদমতে নিয়োজিত কর্তৃপক্ষ বাংলাসহ মোট ৭টি আন্তর্জাতিক ভাষায় এ সেবা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে এ প্রজেক্ট শুরু হয়েছে।

 

 

এক বিবৃতিতে সৌদি কর্তৃপক্ষ বলছে ‘আমরা এখন আপনাকে আপনার ভাষাতেই নির্দেশনা দিতে চাইছি’। যে ৭টি ভাষায় মক্কা ও মদীনা কর্তৃপক্ষ ওমরাহ পালনকারীদের শরীয়তের বিধান সম্পর্কে নির্দেশনা দিবে তা হলো- বাংলা, ইংরেজি, উর্দু, ফার্সি, ফরাসি, তুর্কি ও হাউসা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা নির্দিষ্ট ভাষাগোষ্ঠীর জন্য আলাদা আলাদা অনুবাদক ঠিক করেছে। এ সার্ভিসকে তারও বিস্তৃত করার সমন্বিত পরিকল্পনা নিয়ে এগুচ্ছে সৌদি সরকার। ওমরাহ পালনকারীদের যেকোনো জিজ্ঞাসার জবাবও তারা নিজ ভাষাতেই দেয়ার ব্যবস্থা করেছেন।

 

অর্থাৎ পুণ্যার্থীরা নিজ নিজ ভাষায় যেকোনো বিষয় জানতে বা বুঝতে পারবেন অনুবাদকের মাধ্যমে। এ কার্যক্রম পরিচালনা করা হবে সরাসরি, নির্দেশক রোবট, ভিডিও প্রদর্শনী এবং ফ্রি মোবাইল ফোন সেবার মাধ্যমে। চলতি আরবি বছরের প্রথম তিন মাসে (মহররম, সফর ও রবিউল আউয়াল) ২৩ হাজার ১৩৫ জন পরীক্ষামূলকভাবে সেবাটি পেয়েছেন বলে বৃহস্পতিবার এক রিপোর্টে জানিয়েছে সৌদি আরবের প্রভাবশালী ইংরেজি সংবাদ রিয়াদ ডেইলি।

উল্লেখ্য, করোনার কারণে প্রায় দেড় বছর বিদেশিদের জন্য ওমরাহ, হজ তথা মক্কা-মদিনার তওয়াফ বন্ধ ছিল। ৩ মাস আগে অর্থাৎ গত ৯ই আগস্ট থেকে টিকা গ্রহণকারী বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ করার সুযোগ উন্মুক্ত করেছে সৌদি সরকার।

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com