প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ইরানকে বাঁচাতে একজোট কয়েকটি আরব দেশ

editor
প্রকাশিত অক্টোবর ১৪, ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ণ
ইরানকে বাঁচাতে একজোট কয়েকটি আরব দেশ

নিউজ ডেস্ক:
কয়েক বছর আগেও এমন দৃশ্য কল্পনা করা যেত না। অথচ এবার ইরানকে বাঁচাতে জোট বেঁধেছে উপসাগরীয় কয়েকটি দেশ। ইরানের গুরুত্বপূর্ণ তেলক্ষেত্রে ইসরায়েল যেন হামলা না চালায়, তা নিয়েই বাইডেন প্রশাসনের দ্বারস্থ হয়েছে তারা।

বৃহস্পতিবার একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উপসাগরীয় রাষ্ট্রগুলো যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে যেন ইসরায়েলকে ইরানে হামলা চালানো থেকে নিবৃত করা হয়।

এসব উপসাগরীয় দেশগুলোর নেতাদের বিশ্বাস, এমন কোনো হামলা হলে আন্তর্জাতিক তেলের বাজারে এর প্রভাব পড়বে। আর অস্থিরতা পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়বে। এ নিয়ে রুদ্ধদ্বার বৈঠকও করেছেন আরব বিশ্বের নেতারা।

ইসরায়েলের হামলায় তেলনির্ভর অর্থনীতির এই অঞ্চল খুবই বিপদে পড়বে। আবার ইরানও যদি পাল্টা হামলা চালায়, তাহলে এই অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে পড়বে। কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে, এখন তেহরান ও তেল আবিবকে শান্ত করতে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

ত্রিপাক্ষিক এই বৈঠকে মার্কিন, ইসরায়েলি ও উপসাগরীয় ওই দেশগুলোর কর্মকর্তারা রয়েছে। তেলনির্ভর আরব দেশগুলো যেমন তাদের অর্থনীতি ঝুঁকিতে ফেলতে চায় না। তেমনি ওয়াশিংটনও এমন কিছু ঘটুক তা চায় না। এজন্য ইরানে এখনও প্রতিশোধমূলক হামলা চালাতে পারেনি ইসরায়েল।

Sharing is caring!