প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৫০ মামলায় ছয় শর্তে মা-বাবার জিম্মায় ৭০ শিশু

admin
প্রকাশিত
৫০ মামলায় ছয় শর্তে মা-বাবার জিম্মায় ৭০ শিশু

সুনামগঞ্জ প্রতিনিধি:
সুনামগঞ্জে ৫০ মামলায় লঘু অপরাধে অভিযুক্ত ৭০ শিশুকে কারাগারে না পাঠিয়ে ছয় শর্তে সংশোধনের জন্য মা-বাবার জিম্মায় দিয়েছেন আদালত।

রায় ঘোষণার পর আদালতের পক্ষ থেকে সব শিশুকে ফুল ও একটি করে ডায়েরি দেওয়া হয়। এ সময় ৭০ শিশুর মা-বাবা ও স্বজনরা আদালতে উপস্থিত ছিলেন।

আজ বুধবার (১৩ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ও শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন এমন আদেশ দিয়েছেন। সুনামগঞ্জ শিশু ও মানবপাচার আদালতের অতিরিক্ত পিপি অ্যাড. হাসান মাহবুব সাদী রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা যায়, সুনামগঞ্জের ৫০ মামলায় ৭০ শিশুকে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে জড়ানো হয়েছিল। যার কারণে এসব শিশুদের আদালতে নিয়মিত হাজিরা দিতে হতো। ফলে শিশুদের ভবিষ্যৎ ও শিক্ষাজীবন ব্যাহত হচ্ছিল। তাই শিশুদের এসব অসুবিধা থেকে মুক্তি দিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে সকল মামলার নিষ্পত্তি করে দিয়েছেন সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ও শিশু আদালত।

ছয় শর্তে বলা হয়েছে, এসব শিশুদেরকে প্রতিদিন দুইটি ভালো কাজ করে আদালতের দেয়া ডায়েরিতে লিখে রাখতে হবে এবং বছর শেষে ডায়েরি আদালতে জমা দিতে হবে; মা-বাবা ও গুরুজনদের আদেশ মানতে হবে; তাদের সেবাযত্ন ও কাজে সাহায্য করতে হবে; নিয়মিত ধর্মগ্রন্থ পাঠ করতে হব; অসৎ সঙ্গ ত্যাগ করা; মাদক থেকে দূরে থাকা ও ভবিষ্যতে অপরাধের সঙ্গে না জড়ানো।

আদালত আরও বলেছেন, এই রায়ের ফলে অনেক মামলা দ্রুত নিষ্পত্তি হলো। শিশুরা তাদের আপন ঠিকানা ফিরে পেল। মা-বাবার দুশ্চিন্তার অবসান হলো ও সন্তানকে নিজের কাছে রেখে সংশোধনের সুযোগ পেল।

 

তবে যেসব শর্তে শিশুদের সংশোধনের সুযোগ দিয়ে পরিবারে ফেরত পাঠানো হলো আদালতের সেই আদেশ সঠিকভাবে প্রতিপালিত হচ্ছে কিনা তা এক বছর পর্যবেক্ষণ করবেন জেলা সমাজসেবা প্রবেশন কর্মকর্তা মো. সফিউর রহমান।

 

প্রবেশন কর্মকর্তা সফিউর বলেন, শিশু আদালত ৫০ মামলায় ৭০ অভিযুক্ত শিশুকে ছয় শর্তে প্রবেশনে এক বছরের জন্য মুক্তি দিয়েছেন। শিশুরা আদালতের শর্ত ঠিকমতো প্রতিপালন করছে কি না তা আমি দেখব।

সংবাদটি শেয়ার করুন।