গোলাপগঞ্জের দেওয়ান সড়কে খানাখন্দ, জনদুর্ভোগ

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২১

গোলাপগঞ্জের দেওয়ান সড়কে খানাখন্দ, জনদুর্ভোগ

প্রজন্ম ডেস্ক:

গোলাপগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ হেতিমগঞ্জ-ঢাকাদক্ষিণ সড়কে (দেওয়ান সড়ক) পিচ-খোয়া উঠে গিয়ে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কে ছোট বড় গর্তের কারণে যাতায়াতে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। সড়কটি দিয়ে যাতায়াতে দুর্ভোগের পাশাপাশি সময় ও অর্থক্ষয় হয় বলে জানান যাত্রী ও চালকরা। সড়কটি দিয়ে শুধু গোলাপগঞ্জের নয়, বিয়ানীবাজার-বড়লেখা উপজেলার মানুষও চলাচল করেন। সড়কটি দ্রুত সংস্কার করার দাবি জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। তবে, সড়কটি আরো চওড়া ও মজবুত করতে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী মাহমুদুল হাসান।

 

 

হেতিমগঞ্জ-ঢাকাদক্ষিণ সড়কটি সিলেট-জকিগঞ্জ সড়কের হেতিমগঞ্জ বাজার থেকে শুরু হয়ে দক্ষিণদিকে গিয়ে ঢাকাদক্ষিণের সাথে সংযুক্ত হয়েছে। প্রায় ১০ কিলোমিটার সড়কটি জেলা সদর সিলেটের সাথে যোগাযোগের বিকল্প সড়ক হিসেবে ব্যবহত হয়ে থাকে। গোলাপগঞ্জ উপজেলা ছাড়াও বিয়ানীবাজার ও বড়লেখা উপজেলার মানুষও এই সড়ক দিয়ে যাতায়াত করেন। সংস্কার না করায় পিচ-খোয়া উঠে গিয়ে সড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কটির মছকাপুরের জামেরতল, গোলাগাঁও, কোনাচার বাজার, বাউসী, দত্তরাইল অংশে বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়ক সংকীর্ণ এবং গর্তের কারণে গাড়ি হেলেদুলে চলে। এতে যাত্রীরা চরম ভোগান্তির শিকার হোন বলে জানান এলাকাবাসী। অনেক সময় গর্তে পড়ে টমটম রিকশা হেলে গিয়ে যাত্রীরা পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটে বলে জানান তারা।

 

এছাড়া আতহারিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, বাটুলগঞ্জ মাদরাসা, শাহজালাল উচ্চ বিদ্যালয়, বারকোট মাদরাসা, ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, ফয়েজে জালাল আতহারিয়া মাদরাসাসহ একাধিক প্রাথিমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়কটি দিয়ে যাতায়াতে দুর্ভোগের শিকার হন বলে জানান স্থানীয়রা। খানাখন্দে দুর্ভোগের ভয়ে সড়কটি দিয়ে যাতায়াত বন্ধ করে দিয়েছেন জানিয়ে ঢাকাদক্ষিণের উপর বারকোট গ্রামের বিশিষ্ট মুরুব্বি আখতার হোসেন লাল মিয়া বলেন, গাড়িতে অথবা রিকশা টমটমে সড়কটি দিয়ে চলাচল কষ্টসাধ্য হয়ে পড়েছে। সেজন্য তিনি সড়কটি দিয়ে যাতায়াত এড়িয়ে চলেন। গতকালও তিনি সিলেট থেকে গোলাপগঞ্জ হয়ে বাড়ি ফিরেছেন। যাতায়াতে বয়স্ক ও নারীদের দুর্ভোগ আরো প্রকট।

 

সড়কটি দিয়ে যাতায়াত এখন কষ্টদায়ক এবং অর্থ ও সময়ের অপচয় উল্লেখ করে গোলাগাও গ্রামের মতলুব আহমদ খান জানান, সড়কটি গোলাপগঞ্জ উপজেলাসহ, বিয়ানীবাজার-বড়লেখার মানুষ যাতায়াত করে। গুরুত্বপূর্ণ সড়কটি সংষ্কার না হওয়ায় বিপুল সংখ্যক মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন। তিনি বলেন, সড়কটির জামরতল, গোলাগাও, কোনাচর, বাউসীসহ বিভিন্ন অংশে প্রায় সময়ই ভাঙ্গাচোড়া থাকে। মেরামত করলেও এসব অংশে কিছুদিনের মধ্যেই গর্ত হয়ে যায়। এসব অংশে আরসিসি ঢালাই দিয়ে সংস্কার করার দাবি জানান তিনি।

 

 

এদিকে, সড়কটি দ্রুত সংস্কার ও প্রশস্ত করার দাবি জনিয়ে সিলেট গোলাপগঞ্জ যাত্রী কল্যাণ সমিতির আহবায়ক সুজন খান বলেন, দেওয়ানের সড়ক উপজেলার একটি গুরুত্বপূর্ণ সড়ক। সিলেট সদরে যাওয়ার একটি বিকল্প রাস্তা হিসেবে এই সড়ক ব্যবহত হয়। সাধারণ যাত্রী ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী সড়কটি দিয়ে যাতায়াত করেন। কিন্তু সড়কটি বেহাল দশায় দুর্ভোগের শিকার হচ্ছেন কোমল মতি শিক্ষার্থীরা। তাছাড়া সড়কটি সংস্কার ও প্রশস্ত হলে, এই পথে মানুষ সিলেট শহরের যাওয়া সুগম হলে গোলাপগঞ্জ চৌমুহনীতে গাড়ির চাপ কমবে এবং যানজট থেকে মানুষ মুক্তি পাবেন বলে জানান তিনি।

 

 

এদিকে, সড়কটিতে গাড়ি চালাতে গিয়ে গর্তে পড়ে এবং ধাক্কায় গাড়িরও ক্ষতি হচ্ছে। ট্রিপ নিয়ে যাওয়া আসা করতে সময়ও বেশি লাগছে বলে জানিয়েছেন সড়কটি দিয়ে চলাচলকারী চালকরা। সিএনজি চালক জুবের আহমদ জানান, গাড়ি চলাতে গিয়ে গাড়িও নষ্ট এবং যাত্রীরও কষ্ট। ধীরে ধীরে গাড়ি চালাতে হয় বলে সময় লাগে বেশি। কোনাচর বাজারের অংশ কোনদিনই ভালো হয় না এবং এই দুর্ভোগ অনেকটা নিয়তিতে পরিনত হয়েছে বলে জানান তিনি।

তবে সড়কটি ছোট সংষ্কার কাজ এখন হবে না জানিয়ে গোলাপগঞ্জ উপজলা প্রকৌশলী মাহমুদুল হাসান জানান, সড়কটির বড় ধরনের উন্নয়ন কাজের জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। বিয়ানীবাজার থেকে চন্দরপুর-ঢাকদিক্ষণ বাইপাস- হেতিমগঞ্জ পর্যন্ত সড়ক প্রকল্পে অন্তর্ভূক্ত রয়েছে। ইতমধ্যে বিয়ানীবাজার অংশের কাজ শেষ হয়েছে। চন্দরপুর থেকে ঢাকাদক্ষিণ বাইপাস অংশের কাজ চলছে। প্রকল্পের আওতায় সড়কটির হেতিমগঞ্জ-ঢাকাদক্ষিণ অংশ ১৮ ফুট প্রশস্ত ও মজবুত করা হবে। প্রকল্পটি ঢাকায় পাঠানো হয়েছে। একনেকে প্রকল্পটি পাস হলেই কাজ শুরু হবে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com