প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

অভ্যুত্থানে আহত চক্ষু রোগীদের চিকিৎসায় নেপাল ও ফ্রান্সের বিশেষজ্ঞরা

editor
প্রকাশিত অক্টোবর ৮, ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ণ
অভ্যুত্থানে আহত চক্ষু রোগীদের চিকিৎসায় নেপাল ও ফ্রান্সের বিশেষজ্ঞরা

ডিজিটাল রিপোর্টার:
ছাত্র-জনতার অভ্যুত্থানে আহত চক্ষু রোগীদের সুচিকিৎসার জন্য জাতীয় চক্ষু বিজ্ঞান ও ইনস্টিটিউট ও হাসপাতালে নেপাল থেকে তিনজন এবং ফ্রান্স থেকে একজন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছেন। সেবা ফাউন্ডেশন ও স্বাস্থ্যসেবা বিভাগের উদ্যোগে তারা সেখানে রোগীদের চিকিৎসা সেবা দিয়েছেন।

সোমবার (৭ অক্টোবর) রাতে প্রধান উপদেষ্টার ভেরিফাইট ফেসবুক পেইজ ‘চিফ অ্যাডভাইজার জিওবিতে’ জানানো হয়, বিশেষজ্ঞ চিকিৎসকরা জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের ১৯২ জন চক্ষু রোগীকে চক্ষু চিকিৎসাসেবা দিয়েছেন। এছাড়াও চারজন জটিল রোগীর অপারেশন সম্পন্ন করেছেন। আহত রেটিনা রোগীদের রেটিনার অস্ত্রোপচার শেষ হলে প্রায় ছয়মাস পর কর্নিয়া অপারেশনের প্রয়োজন পড়তে পারে। কর্নিয়া সরবরাহে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সেবা ফাউন্ডেশন।

পেইজটিতে আরও বলা হয়েছে, বিদেশি বিশেষজ্ঞ ডাক্তাররা জানিয়েছেন- জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসকরা রোগীদের যে চিকিৎসাসেবা দিয়েছেন, তা সঠিক ছিল। এই ধরনের আহত রোগীদের নেপালেও একইভাবে চিকিৎসা সেবা দেওয়া হয়ে থাকে। চোখের ভেতরের গুলি যে পদ্ধতিতে অপারেশনের মাধ্যমে অপসারণ করা হয়েছে, তা সম্পূর্ণ সঠিক বলেও মতামত দিয়েছেন বিদেশি চিকিৎসক দল।

এদিকে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত জানিয়েছেন, আগামী ১৫ দিনের মধ্যে যুক্তরাজ্য থেকে অর্থোপেডিক ডাক্তার চিকিৎসাসেবা দেওয়ার জন্য বাংলাদেশে আসবেন।

স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম জানান, অভ্যূত্থানে দেশের বিভিন্ন স্থানে আহতদের চিকিৎসা ও শহীদ পরিবারগুলোকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে নীতিমালা প্রণয়ন করা হচ্ছে।

তিনি আরও জানান, শহীদ ও আহতদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটি ইতোমধ্যে একটি খসড়া নীতিমালা এবং আহত-নিহতদের একটি প্রাথমিক তালিকা মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে। প্রস্তুতকৃত তালিকা সর্বসাধারণের যাচাইয়ের জন্য গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। সম্ভাব্য স্বল্পতম সময়ে ডেটাবেজ তৈরির সব চ্যালেঞ্জ মোকাবিলা করে তালিকা চূড়ান্ত করা হবে।

Sharing is caring!