প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

বৃত্তি নিয়ে রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ

editor
প্রকাশিত অক্টোবর ৮, ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ণ
বৃত্তি নিয়ে রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ

স্টাফ রিপোর্টার:
স্বাধীনতার পর বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে ‘মৈত্রী ও সহযোগিতা’ চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী বাংলাদেশি শিক্ষার্থীরা অনার্স, মাস্টার্স ও পিএইচডি কোর্সে রাশিয়ায় পড়াশোনার সুযোগ পাচ্ছে। রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, কলা ও বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সম্ভব। রাশিয়ায় ব্যাচেলর ডিগ্রির মেয়াদ চার বছর, মাস্টার্স ডিগ্রির মেয়াদ দুই বছর, বিশেষায়িত ডিপ্লোমার মেয়াদ পাঁচ-ছয় বছর। তবে শুরুতে প্রত্যেক শিক্ষার্থীকে এক বছর রুশ ভাষা শিখতে হয়।

ভর্তির তথ্য ও বৃত্তির ব্যবস্থা
২০২৫-২৬ শিক্ষাবর্ষে রাশিয়া সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ব্যাচেলর, স্পেশালিটি ডিগ্রি, মাস্টার্স, রেসিডেন্সে প্রশিক্ষণ ও পিএইচডি কোর্সে ১২৪ জনকে বৃত্তি দেওয়ার ঘোষণা করেছে। যা শুধু মাত্র অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। অনলাইনে আবেদন করার ঠিকানা (https://education-in-russia.com)।

আবেদনের সময়সীমা ৭ অক্টোবর ২০২৪ থেকে ২৫ জানুয়ারি ২০২৫ পর্যন্ত। তবে আবেদন করার আগে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও নাম্বারপত্র/ট্রান্সক্রিপ্ট এর মূল এবং ফটোকপি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রাণালয় থেকে সত্যায়িত করে নিতে হবে। পাসপোর্ট অবশ্যই ২০২৫ সালের সেপ্টেম্বর মাস থেকে পরবর্তী ১৮ মাসের বেশি মেয়াদ থাকতে হবে। অনলাইনে আবেদন সম্পন্ন হলে অনলাইন আবেদনের কপিসহ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও নম্বর পত্রের সত্যায়িত কপি, পাসপোর্টের ফটোকপি, চিকিৎসা সনদপত্র (হেপাটাইটিস এ বি সি, যক্ষ্মা এবং এইচআইভি অনুপস্থিতি রিপোর্ট), প্রার্থীর সম্মতিপত্র ও ১ টি পাসপোর্ট সাইজের রঙিন ছবি রাশিয়ান হাউস ইন ঢাকার শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

রাশিয়ান হাউসে আবেদন পত্র জমা দেওয়ার সময় রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত।

চলতি বছরের বৃত্তির বিষয়ে জানতে রাশিয়ানহাউস ইন ঢাকায় ৯ অক্টোবর বিকাল ৪টায় ‘রাশিয়ায় উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারে অংশ নিতে পারেন।

ভর্তির সময় ও শিক্ষাবর্ষ

রাশিয়ার শিক্ষাবর্ষ ২টি সেমিস্টারে বিভক্ত। প্রথমটি সেপ্টেম্বরে এবং দ্বিতীয়টি ফেব্রুয়ারিতে।

জানুয়ারিতে দুই সপ্তাহ ও জুলাই-আগস্টে ছয় সপ্তাহ সেমিস্টার বিরতিতে রয়েছে। এসময় শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরির সুযোগও থাকবে। এছাড়াও বিদেশি শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি সারাবছর খণ্ডকালীন কাজের সুযোগ পাবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রাশিয়ান হাউস ইন ঢাকা, ৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক (সড়ক-৭) ধানমন্ডি আ/এ, ঢাকা -১২০৫। মোবাইল নাম্বার: ০১৮১৭২৯৪৫৯৫।

Sharing is caring!