প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

তীব্র গরমে পালিত হবে পবিত্র হ্জ

admin
প্রকাশিত
তীব্র গরমে পালিত হবে পবিত্র হ্জ

 

প্রজন্ম ডেস্ক:

চলতি হজ মৌসুমে তীব্র তাপমাত্রা বিরাজ করতে পারে সতর্ক করেছে সৌদি আরব। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, চলমান তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে হজ যাত্রীদের সতর্ক করেছে তাঁরা। আজ মঙ্গলবার সৌদি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি বা এসপিএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল আলি বলেছেন, উচ্চ তাপমাত্রা এ বছরের হজ মৌসুমে একটি বড় চ্যালেঞ্জ তৈরি করবে। হজ যাত্রীদের গরম থেকে সুরক্ষিত থাকতে তিনি মন্ত্রণালয় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। গরমের ক্লান্তি এড়াতে ছাতা ব্যবহার, বেশি বেশি পানি পান ও প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আব্দুল-আলি আরও বলেন, ‘সরকার জলবায়ু পরিস্থিতি বিবেচনা করে হজ যাত্রীদের জন্য একটি স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ প্রদানের জন্য সর্বাত্মক চেষ্টা করছে।’ সৌদি আরবের আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল যে, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। পাশাপাশি সম্ভাবনা রয়েছে গরম থেকে তীব্র গরম ও সামান্য বৃষ্টির।

 

এ বছর মক্কা ও এর আশপাশের পবিত্র স্থানের মধ্যে স্বাভাবিক ট্রাফিক নিশ্চিত করার জন্য প্রথমবারের মতো দেশটিতে একটি মোবাইল কন্ট্রোল ও মনিটরিং সেন্টার চালু করা হয়েছে, যা প্রধান সড়কের সঙ্গে সেন্সর দিয়ে যুক্ত থাকবে। গরমে যানজট নিরসন ও যাত্রীদের নিরাপদ চলাচলে এটি ভূমিকা রাখবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, ১৪ জুন শুক্রবার থেকে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা।

 

উল্লেখ্য, মুসলিম বিশ্বে হজ অন্যতম অবশ্য পালনীয় ফরজ ইবাদত, যা প্রতি আরবি বছরের জিলহজ মাসে পবিত্র শহর মক্কায় অবস্থিত কাবাকে কেন্দ্র করে অনুষ্ঠিত হয়। এ সময় সারা বিশ্ব থেকে লাখো মানুষ সৌদি আরবের মক্কায় সমবেত হন। মক্কার আঞ্চলিক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, গত শনিবার পর্যন্ত ১৩ লাখ নিবন্ধিত হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

সংবাদটি শেয়ার করুন।