প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
১৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

তারাবির নিয়ত একবার করলেই হবে?

admin
প্রকাশিত
তারাবির নিয়ত একবার করলেই হবে?

ধর্ম ডেস্ক:
তারাবি নামাজ রমজানের গুরুত্বপূর্ণ আমলগুলোর একটি। ফেকাহবিদদের মতে তারাবি নামাজের বিধান সুন্নাতে মুয়াক্কাদা। তারাবি নামাজের প্রচলন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগ থেকেই ছিলো। তবে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময় তারাবির জামাতে অংশ নিতেন না উম্মতের উপর তা ফরজ হয়ে যাওয়ার আশঙ্কায়।

আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামে পর ইসলামের দ্বিতীয় খলিফা হজরত হজরত ওমর (রা.) তারাবির নামাজ বিশ রাকআত নির্দিষ্ট করেন এবং মসজিদে জামাতে আদায়ের ব্যবস্থা করেন। এরপর থেকে আজ অবধি তারাবি নামাজ জামাতে আদায়ের প্রচলন চলে আসছে।

তারাবি নামাজ যেহেতু একটি স্বতন্ত্র ইবাদত তাই এর জন্য আলাদা নিয়ত প্রয়োজন। তারাবি নামাজ যেহেতু ২০ রাকাত এবং পুরো ২০ রাকাত এক সঙ্গে দুই রাকাত করে আদায় করা হয়, তাই অনেকের মনে প্রশ্ন জাগে-‘তারাবির নামাজ পড়ার সময় শুরুতে একত্রে ২০ রাকাতের নিয়ত করে নিলেই হবে, নাকি প্রতি দুই রাকাত শুরু করার সময় আলাদা আলাদা নিয়ত করতে হবে?’

এ বিষয়ে ইসলামী আইন ও ফেকাহ শাস্ত্রবিদেরা বলেন, তারাবির নামাজের শুরুতে একবারে ২০ রাকাতের নিয়ত করার মাধ্যমেও নামাজ শুদ্ধ হয়ে যাবে। তবে প্রতি দুই রাকাতের শুরুতে ভিন্ন ভিন্ন নিয়ত করা উত্তম। (ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/৬৫, আল বাহরুর রায়েক : ১/২৭৮, ফাতাওয়ায়ে রহিমিয়া : ১/৩৪৫)

 

সংবাদটি শেয়ার করুন।