প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

তথ্যের অবাদ প্রবাহ নিশ্চিত করতে হবে : প্রধান তথ্য কমিশনার

admin
প্রকাশিত অক্টোবর ২৮, ২০১৯, ১০:০৯ পূর্বাহ্ণ
তথ্যের অবাদ প্রবাহ নিশ্চিত করতে হবে : প্রধান তথ্য কমিশনার

সুনামগঞ্জ প্রতিনিধি :: প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন তথ্যের অবাদ প্রবাহ নিশ্চিত করতে হবে। কোনো তথ্য গোপন করা যাবে না। কর্তৃপক্ষ স্বেচ্ছায় তথ্য প্রদান করবেন। ইউনিয়ন থেকে জেলা পর্যায়ে সরকারি দপ্তরে তথ্য উন্মোক্ত রাখতে হবে। তথ্য পাওয়া মানুষের অধিকার। সরকারি কর্মকর্তারা হচ্ছেন সেবক। সেবক ডালি নিয়ে বসে থাকলে চলবে না। আপনাকে তথ্য জনগনে দোরগোড়ায় যেথে হবে।

সরকার যেখানে একটাকা ব্যয় করবে সেখানে কোথায় কত টাকা ব্যয় হয়েছে তার স্বচ্ছতা জবাদিহীতা নিশ্চিত করতে হবে। দুইটি পদ্ধতির মাধ্যমে তথ্য গ্রহণ করতে পারবেন।  প্রতিষ্ঠান নিজেই তথ্য জনগনকে অবহিত করবেন। এছাড়াও নিদ্দিষ্ট ফর্মের মাধ্যমে তথ্যের জন্য আবেদন করতে পারবেন।

তিনি বলেন দেশে অনেক উন্নয়ন হচ্ছে। দুর্নীতির জন্যে উন্নয়ন নষ্ট করা যাবে না। উন্নয়নের সুফল সকলকে পেতে হবে। সামাজিক সাম্য প্রতিষ্ঠা করতে হবে।

সংশ্লিষ্ট দপ্তর তথ্য প্রদানে অনিহা প্রকাশ করলে তথ্য কমিশনের কাছে প্রমানিত হলে তাঁকে অনধিক ৫ হাজার টাকা জরিমানা করা হবে। তার বিরুদ্ধে অসদাচরণ গন্য বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ে তথ্য অথিকার আইন-২০০৯ বিষয়ক জনহিতকরণ সভায় এসব কথা বলেন।

জেলা প্রশাসক আব্দুল আহাদের সভাপতিত্বে সভায় অতিথির বক্তব্য রাখেন তথ্য সচিব তৌফিকুল আলম, পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুল ইসলাম, জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন।