প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জগন্নাথপুরের আতিকুল হক প্রথম ব্রিটিশ বাংলাদেশি মেয়র নির্বাচিত

admin
প্রকাশিত
জগন্নাথপুরের আতিকুল হক প্রথম ব্রিটিশ বাংলাদেশি মেয়র নির্বাচিত

স্টাফ রিপোর্টার:
স্যালিসবারি সিটি কাউন্সিলের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম মেয়র নির্বাচিত হয়েছেন। যুক্তরাজ্যের উইল্টশায়ারের স্যালিসবারি সিটি কাউন্সিলে প্রথমবারের মতো মেয়র হয়ে ব্রিটেনের বহুজাতিক সমাজে বাংলাদেশের মুখ উজ্জ¦ল করলেন কাউন্সিলর আতিকুল হক।

গেল ১৩ মে শনিবার স্যালিসবারি সিটি কাউন্সিল এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বারার ৭৬২তম দ্য-রাইট ওয়ার্শিপফুল দ্য-মেয়র হিসেবে তার নাম ঘোষণা করে। শনিবার ঐতিহাসিক এক ইভেন্টের মাধ্যমে বিদায়ী মেয়র টম করবিন মেয়র আতিকুল হকের কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।

মেয়রের দায়িত্ব গ্রহণ করে কাউন্সিলর আতিকুল হক বলেন, “স্যালিসবারির জনগণ তাদের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম মেয়রকে বেছে নিয়ে ইতিহাস সৃষ্টি করেছে, যা প্রমাণ করে যে কীভাবে স্যালিসবারি আরও বৈচিত্র্যময় এবং স্বাগত জানাতে পারে। আমি আশাবাদী আমার মেয়র পদ অন্যদেরকে এগিয়ে আসতে এবং স্যালিসবারি সিটি কাউন্সিলের সাথে যুক্ত হতে উৎসাহিত করবে।

তিনি বলেন “স্যালিসবারি সম্প্রতি একটি কঠিন সময় পার করে এসেছে, নভোচক ঘটনা থেকে শুরু করে মহামারি পর্যন্ত, এখন সময় এসেছে আমাদের এই সবকিছুকে পিছনে ফেলে সামনে অগ্রসর হওয়ার। আমি আশাবাদী আমাদের সুন্দর প্রাচীন এই শহরটিকে আরও প্রচার প্রচারণার মাধ্যমে এগিয়ে নেবার। আমি ব্যবসায়ীদের পাশে দাঁড়াবো এবং আমাদের হাই স্ট্রিটকে সমৃদ্ধ করতে আরো কাজ করব। ২০২৩-২০২৪-এর জন্য মেয়রের অন্যতম কাজ হবে দাতব্য সংস্থা স্যালিসবারি রোটারি ক্লাবের মাধ্যমে সংগৃহীত অর্থ কাউন্সিলর হক মেয়র হিসেবে রাইডিং ফর ডিসএবল্ড অ্যাসোসিয়েশন এবং স্যালিসবারি হসপিসের মধ্যে বণ্টন করা। উইল্টন রোটারি ক্লাবের সাথে সমন্বয় করে এবং মেয়র আ্যপিল রোটারি ক্লাব অব উইলটন ট্রাস্ট ফান্ড হ্যাশট্যাগ ব্যবহার করে এই দাতব্য সংস্থাগুলিকে অনুদান প্রদান করা। এই বারায় তার সহযোগী হিসেবে ২০২৩-২০২৪-এর জন্য ডেপুটি মেয়র হয়েছেন কাউন্সিলর সেভেন হকিংল। উল্লেখ্য, সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের ঐতিহ্যবাহী শ্রীরামসী গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেয়া কাউন্সিলর আতিকুল হক বাঙালি অধ্যুষিত ইস্টলন্ডনের টাওয়ার হ্যামলেটস এর ব্রিকলেনে বেড়ে উঠলেও ব্যবসায়ী এই পরিবারটি পাড়ি জমান উইল্টশায়ারের স্যালিসবারি এলাকায়। ইংরেজ অধ্যুষিত এলাকায় গড়ে তুলেন নিজেদের আবাসস্থল। আতিকুল হক ২০১০ সালে মেইনস্ট্রিম ব্রিটিশ রাজনীতির সাথে যুক্ত হন। ২০১৩ সাল থেকে কনজারভেটিভ পার্টির কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনিই এই বারায় একমাত্র বাঙালি কনজারভেটিভ দলীয় কাউন্সিলর বার বার নির্বাচিত হয়ে আসছেন। এই স্যালিসবারির সাথে বাংলাদেশের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক।

 

সংবাদটি শেয়ার করুন।