প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

একক মুদ্রার আধিপত্যে বাণিজ্য ঝুঁকি বাড়ছে

admin
প্রকাশিত
একক মুদ্রার আধিপত্যে বাণিজ্য ঝুঁকি বাড়ছে

মার্কিন ডলারের একক আধিপত্যে বাড়ছে বাণিজ্যিক ঝুঁকি। আমদানি এবং রপ্তানিকারক দেশগুলোর মধ্যে সরাসরি নিজেদের মুদ্রা বিনিময়ের সুযোগ থাকলে ঝুঁকি এবং বাণিজ্যিক খরচ দুটোই কমে আসে। কিন্তু ডলারের বিকল্প না থাকায় বাণিজ্যিক ঝুঁকি দিনদিন বাড়ছে বলে মন্তব্য করেছেন এ খাত সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এর ‘বাণিজ্যে মার্কিন ডলারের ব্যবহার এবং এর বিকল্প’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। আলোচনা সভায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম’র অধ্যাপক ড. শাহ মোহাম্মদ আহসান হাবীব। তিনি বলেন, বিশ্বব্যাপী মার্কিন ডলারের শক্তিশালী হওয়ার কতগুলো কারণের মধ্যে তাদের আত্মবিশ্বাস, বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা এবং অর্থনীতির আকার অন্যতম। এছাড়া বাংলাদেশের ৮৯ শতাংশ আমদানি পণ্যের বিনিয়োগ সম্পন্ন হয় ডলারের মাধ্যমে। রপ্তানির ক্ষেত্রে এর পরিমাণ আরো বেশি। প্রায় ৯৮ শতাংশ রপ্তানির বিনিময় সম্পন্ন হয় ডলারের মাধ্যমে।

এ বিষয়ে বিআইবিএম’র সুপারনিউমারারি প্রফেসর ইয়াসিন আলী বলেন, পারিপার্শ্বিক দেশগুলোর বাণিজ্যের ওপর ভিত্তি করে আমাদের দেশের ডলার ব্যবহারই নিরাপদ। তবে অন্যান্য মুদ্রায় লাভের সুযোগ থাকলে সেদিকেও আগানো যেতে পারে বলে মনে করেন সাবেক এই ব্যাংকার। বাংলাদেশ ব্যাংকের ডিজিএম আনিসুর রহমান বলেন, ডলার ছাড়া অন্যান্য দেশের সঙ্গে সরাসরি বাণিজ্যিক লেনদেন খুবই কষ্টসাধ্য ব্যাপার। চীনের উদাহরণ দিয়ে তিনি বলেন, তাদের সঙ্গে একটি অ্যাকাউন্ট চালু করতে আমাদের দেড় বছর অপেক্ষা করতে হয়েছে। এরপরও সেই চুক্তিপত্রের সমস্ত ভাষা চাইনিজ। ইংরেজিতে ভাষান্তর করার কোন সুযোগ দেয়া হয়নি আমাদের। এরকম শর্ত আরোপ করলে যত বড়ই অর্থনীতি হোক না কেন তাদের সঙ্গে বাণিজ্যিক লেনদেনে সরাসরি মুদ্রার ব্যবহার চালু করা খুবই কঠিন।

সংবাদটি শেয়ার করুন।