প্রকাশনার ১৫ বছর

রেজি নং: চ/৫৭৫

২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

উইন্ডিজের বিপক্ষে ভারতের রানের রেকর্ড

admin
প্রকাশিত
উইন্ডিজের বিপক্ষে ভারতের রানের রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রানের পাহাড় গড়েছে স্বাগতিক ভারত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় খেলায় রোহিত শর্মা ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৮৭ রানের পাহাড় গড়েছে ভারত।

ঘরের মাঠে ওয়ানডে ক্রিকেটে ভারতের এটা সর্বোচ্চ সংগ্রহের দিক থেকে সপ্তম স্কোর। এর আগে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ৪১৮ রান করেছিল বীরেন্দ্রর শেহবাগের নেতৃত্বাধীন ভারত। সেই ম্যাচে শেহবাগ একাই করেছিলেন ২১৯ রান।
বুধবার ভিশাখাপত্তনমেতে অনুষ্ঠিত ম্যাচে রোহিত শর্মার ব্যাটিং তাণ্ডবে ড. ওয়াইএসএস রাজশেখড়া রেড্ডি এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়াম রেকর্ড ৩৮৭ রান করে ভারত।

এর আগে ২০১৫ সালে বিশাখাপত্তনমেতে ইনজামাম-উল-হকের নেতৃত্বাধীন পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ৩৫৬/৯ রান করেছিল সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারত। সেই ম্যাচে অভিষেক সেঞ্চুরি করেছিলেন ভারতের সাবেক সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে খেলতে নেমে ১৫৫ বলে ১৪৮ করেছিলেন ধোনি।

হিটম্যান রোহিত শর্মার পাওয়ার হিটিংয়ে দিশেহারা সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। চেন্নাইয়ে হেরে যাওয়া ভারত, তিন ম্যাচের ওয়ানডেতে সিরিজ বাঁচানোর ম্যাচে বিশাখাপত্তনমেতে ইতিহাস গড়েছে। সিরিজ সমতায় ফেরার ম্যাচে ব্যাটিংয়ে ঝড় তুলেছেন ভারতসেরা ওপেনার রোহিত শর্মা। ক্যারিয়ারের ২২০তম ওয়ানডেতে ২৮তম সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত।

উদ্বোধনীতে ব্যাটিংয়ে নেমে ৪৩.৩ ওভার পর্যন্ত ব্যাটিং করেন তিনি। লম্বা সময় ব্যাটিং করে ১৩৮ বল খেলে ১৭টি চার ও ৫টি ছক্কায় ১৫৯ রান করে ফেরেন রোহিত।

টস হেরে ব্যাটিংয়ে নেমে লোকেশ রাহুলের সঙ্গে ৩৭ ওভারে ২২৭ রানের জুটি গড়েন রোহিত। এই জুটিতেই জোড়া সেঞ্চুরি তুলে নেন ভারতীয় এ দুই ওপেনার। ক্যারিয়ারের ২৫তম ম্যাচে তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়ে সাজঘরে ফেরেন রাহুল। সাজঘরে ফেরার আগে ১০৪ বলে ৮টি চার ও তিন ছক্কায় ১০২ রান করে ফেরেন তিনি।

সেঞ্চুরি তুলে রাহুল ফিরে গেলেও তিন অংকের ফিগার গড়ার পর স্কোর লম্বা করতে ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন রোহিত শর্মা। ১০৬ বলে সেঞ্চুরি পূর্ণ করা ভারতীয় এ ওপেনার সাজঘরে ফেরার আগে খেলেন ১৩৮ বলে ১৫৯ রানের ঝকঝকে ইনিংস।

ইনিংসের শেষ দিকে ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন স্রেয়াশ আয়ার, রিশব প্যান্ট ও কেদার যাদব। ৩২ বলে তিনটি চার ও ৪টি দৃষ্টিনন্দন ছক্কায় ৫৩ রান করে ফেরেন স্রেয়াশ। মাত্র ১৬ বল খেলে তিন চার ও ৪টি ছক্কায় ৩৯ রান করেন রিশব। ১০ বলে ১৬ রান করেন যাদব। ব্যাটসম্যানদের দাপুটে ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮৭ রানের পাহাড় গড়ে ভারত।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৫০ ওভারে ৩৮৭/৫ (রোহিত ১৫৯, রাহুল ১০২, স্রেয়াশ আয়ার ৫৩, রিশব ৩৯, যাদব ১৬*)।

সংবাদটি শেয়ার করুন।